নানান দেশের নানান ভাষা বিনা স্বদেশী ভাষা মিটে কি আশা?
| |

ভাবসম্প্রসারণঃ নানান দেশের নানান ভাষা বিনা স্বদেশী ভাষা মিটে কি আশা?

আজকের পোস্টে আমরা খুবই গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ শেয়ার করব “ নানান দেশের নানান ভাষা বিনা স্বদেশী ভাষা মিটে কি আশা?“। এই ভাবসম্প্রসারণটি আশা করি তোমাদের পরীক্ষায় কমন আসবে। আমরা এইভাবসম্প্রসারণটি যত সম্ভব সহজ রাখার চেষ্টা করেছি – তোমাদের পড়তে সুবিধা হবে। চলো শুরু করা যাক।

নানান দেশের নানান ভাষা বিনা স্বদেশী ভাষা মিটে কি আশা?

মূলভাব: মাতৃভাষা মানুষের অমূল্য সম্পদ। কারণ, হাজারো ভাষার মধ্যে একমাত্র মাতৃভাষাতেই মানুষ মনের ভাব প্রকাশ করে তৃপ্তি লাভ করে ।

সম্প্রসারিত ভাব : স্বদেশি ভাষা বলতে মাতৃভাষাকেই বোঝায়। মাতৃভাষায় মনের ভাব যত সহজে ও সাবলীলভাবে প্রকাশ করা যায় তা অন্য কোনো ভাষায় সম্ভব নয় । বিদেশি ভাষায় দক্ষতা অর্জন করা সম্ভব কিন্তু মাতৃভাষার মতো চিন্তা-চেতনার বিকাশ ও তার পরিপূর্ণ প্রকাশ অন্য ভাষায় সম্ভব হয় না। কারণ শিশুকাল থেকেই মানুষ মাতৃভাষা আয়ত্ত করে, মাতৃভাষায় কথা বলে। অর্থাৎ মাতৃভাষা তার আবাল্য পরিচিত, মায়ের মতোই আপন। স্বদেশের মাটি, পানি, বায়ু আর ভাষাকে ব্যবহার করে বেড়ে ওঠে মানুষ । তাই মানুষের কথা বলার ও মনের ভাব প্রকাশের উৎকৃষ্ট বাহন মাতৃভাষা। মাতৃভাষায় মনের ভাব প্রকাশ করতে মানুষ যতটা স্বাচ্ছন্দ্যবোধ করে এবং আনন্দ পায়, অন্য কোনো ভাষায় তা অসম্ভব। পৃথিবীর প্রত্যেক জাতির মাতৃভাষার বিশিষ্টতা রয়েছে। মাতৃভাষার সঙ্গে তাদের নিবিড় আত্মিক সম্পর্ক রয়েছে। যে জাতি পৃথিবীতে শিক্ষা-দীক্ষা, জ্ঞানচর্চা, গবেষণা কাজে মাতৃভাষার যত বেশি চর্চা করেছে সে জাতি তত বেশি উন্নত হয়েছে পৃথিবীর বিদ্বান ও জ্ঞানী ব্যক্তিরা বিভিন্ন ভাষা শেখেন, সাধনা করেন, জ্ঞানের চর্চা করেন। কিন্তু অর্জিত সাধনার ফল প্রকাশ করেন মাতৃভাষায় । কারণ মাতৃভাষার দ্বারা যত সুন্দর ও সাবলীলভাবে মনের ভাব প্রকাশ করা যায় অন্য ভাষায় তা সম্ভব নয় । আর তাই অন্য ভাষায় তা প্রকাশ করে তিনি পরিপূর্ণ পরিতৃপ্তি লাভ করতে পারেন না ।

See also  ভাবসম্প্রসারণঃ জন্মিলে মরিতে হবে অমর কে কোথা কবে চিরস্থির কবে নীর হয় রে জীবন নদে?

মন্তব্য : আমাদের আশা- আকাঙ্ক্ষা ও বিমূর্ত চিন্তা-চেতনা মূর্তি লাভ করে মাতৃভাষার মাধ্যমেই। অতএব, মাতৃভাষাই মানুষের ভাব বিনিময়ের প্রধানতম বাহন । এর মাধ্যমেই মানুষের মনের আশা ও আকাঙ্ক্ষার পূর্ণ পরিতৃপ্তি ঘটে।

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *