সময়ের মূল্য
| |

অনুচ্ছেদঃ সময়ের মূল্য

আজকের পোস্টে আমরা খুবই গুরুত্বপূর্ণ একটি অনুচ্ছেদ শেয়ার করব “সময়ের মূল্য“। এই অনুচ্ছেদটি আশা করি তোমাদের পরীক্ষায় কমন আসবে। আমরা এই অনুচ্ছেদটি যত সম্ভব সহজ রাখার চেষ্টা করেছি – তোমাদের পড়তে সুবিধা হবে। চলো শুরু করা যাক।

সময়ের মূল্য

সময় এক অমূল্য সম্পদ। নদীর স্রোতের মতোই এটি নিরন্তর বহমান। যে সময় একবার হারিয়ে যায়, কোনোভাবেই তাকে আর ফিরে পাওয়া সম্ভব নয়। তাই সময়ের যথাযথ মূল্য দিয়ে সময়ের কাজ সময়ে সম্পাদন করার কোনো বিকল্প নেই। প্রকৃতপক্ষে মানবজীবনের শুরু থেকে শেষ অবধি সময়ের শৃঙ্খলেই বাঁধা। অনন্ত মহাকালের মাঝে মানুষ তার জীবনে সামান্য যে দুর্লভ মুহূর্তটুকু পায় তাও হারিয়ে যায় কালের বহমানতায়। জীবনের প্রতিটি ক্ষণই আসলে অমূল্য। আর অমূল্য সে সময়ের সর্বোত্তম ব্যবহার যারা করতে জানে তারাই সফল হতে পারে। অনেকেই সময়ের মূল্য সম্পর্কে সচেতন নয়। যথেষ্ট সময় হাতে আছে ভেবে তারা আলস্যে সময় নষ্ট করে; আগামীকালের জন্যে আজকের কাজ ফেলে রাখে। এ ধরনের মানুষ জীবনে কখনোই সফল হতে পারে না। সময় চলে গেলে তা বৃথাই হা-হুতাশ করে নিজেদের ব্যর্থতা ঢাকতে চায়। সময়ের গতি দৃশ্যমান নয় বলে অনেকেই অলসতার ফাঁদে দেয়। সাময়িক শিথিলতা অনেকের ক্ষেত্রেই ভয়াবহ পরিস্থিতি ডেকে আনে। তাই জীবনকে সার্থক ও সুন্দর গড়ে তোলার জন্যে চাই প্রখর সময়জ্ঞান। ছাত্রজীবন হলো সময়কে কাজে লাগানোর উৎকৃষ্ট সময় । এ সময় নষ্ট না করে জীবন গড়ার কাজে নিষ্ঠার সাথে আত্মনিয়োগ করা প্রয়োজন । সময়নিষ্ঠ ছাত্রজীবনের দৌড়ে অনেকে চেয়েই এগিয়ে থাকে। মহৎ ব্যক্তিদের জীবনী বিশ্লেষণ করে তাঁদের সময় সচেতনতার অসংখ্য দৃষ্টান্ত পাওয়া যায় অকারণে সময় নষ্ট না করে মহৎ কীর্তি সৃজনে নিরন্তর পরিশ্রমের মাধ্যমেই তাঁরা পৃথিবীতে অমর হয়ে আছেন তাঁদের জীবন থেকে শিক্ষা নিয়ে আমাদেরও সময় সম্পর্কে সচেতন হতে হবে। আধুনিককালে জীবনযাত্রা হে উঠেছে জটিল ও বহুমুখী। সময়ের সদ্ব্যবহার করা ছাড়া বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার কোনো উপায় নেই। ব্যা ও জাতীয় জীবনে উন্নয়ন সাধনের জন্যে সকলকেই সময়ের মূল্য অনুধাবন করতে হবে।

See also  অনুচ্ছেদঃ আন্তর্জাতিক নারী দিবস

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে অনুচ্ছেদ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই অনুচ্ছেদ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *