বইমেলা
| |

অনুচ্ছেদঃ বইমেলা

আজকের পোস্টে আমরা খুবই গুরুত্বপূর্ণ একটি অনুচ্ছেদ শেয়ার করব “বইমেলা“। এই অনুচ্ছেদটি আশা করি তোমাদের পরীক্ষায় কমন আসবে। আমরা এই অনুচ্ছেদটি যত সম্ভব সহজ রাখার চেষ্টা করেছি – তোমাদের পড়তে সুবিধা হবে। চলো শুরু করা যাক।

বইমেলা

জীবনকে আলোকিত করার প্রধান মাধ্যম হচ্ছে বই । মানবজীবনকে সমৃদ্ধ করার পাশাপাশি পূর্ণতা প্রদান করে বই । প্রতি বছর হাজার হাজার বই বের হয় বইপ্রেমীদের জন্য। বিভিন্ন বয়সের পাঠকদের জন্য লেখকরা রচনা করেন বিভিন্ন রকমের বই। আর এসব বই সবার কাছে উন্মোচন করার জন্য আয়োজন করা হয় বইমেলার। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে ম্যাথু কেরির উদ্যোগে ১৮০২ সালে প্রথম বইমেলা অনুষ্ঠিত হয়। এরপর থেকে বিশ্বের বিভিন্ন স্থানে বইমেলা অনুষ্ঠিত হয়ে আসছে। ১৮৭৫ সালে একশ প্রকাশক মিলে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ক্লিনটন শহরে প্রায় ৩০ হাজার বই নিয়ে একটি মেলার আয়োজন করেন। ১৯৪৯ সাল থেকে জার্মানিতে শুরু হয় বিশ্বের বৃহত্তম বইমেলা। আমাদের দেশে বইমেলার ইতিহাস খুব বেশি দিনের নয়। ১৯৭২ সালে মুক্তধারা প্রকাশনীর প্রধান চিত্তরঞ্জন সাহা বইমেলার আয়োজন করেন। ১৯৭৮ সাল থেকে বাংলা একাডেমি পূর্ণাঙ্গ বইমেলার আয়োজন করে এবং ১৯৮৫ সাল থেকে এটি ‘অমর একুশে গ্রন্থমেলা’ নামে পরিচিতি পায়। প্রতিবছর ফেব্রুয়ারি মাসজুড়ে বাংলা একাডেমি প্রাঙ্গণে এই মেলা অনুষ্ঠিত হয়। এছাড়া বিভিন্ন বিভাগীয় শহর ছাড়াও জেলা শহরে বইমেলা আয়োজিত হয়ে থাকে। বড়োদের পাশাপাশি শিশু-কিশোরেরাও বেশ কৌতূহল নিয়ে মেলায় আসে এবং নানারকম বই কেনে । বইমেলা আমাদের প্রাণের উৎসব। জ্ঞানকে সীমাবদ্ধ না রেখে সবার মাঝে ছড়িয়ে দেওয়ার অন্যতম মাধ্যম হলো বইমেলা। আর এ মেলার মাধ্যমেই ব্যক্তি তার পছন্দসই বই কিনে পাঠের মাধ্যমে জ্ঞান অর্জন করতে পারে। তাই বর্তমানে বইমেলা সর্বজনীন অনুষ্ঠানে পরিণত হয়েছে।

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে অনুচ্ছেদ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই অনুচ্ছেদ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

See also  ভাবসম্প্রসারণঃ আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি,আমি কি ভুলিতে পারি

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *