আলো বলে, 'অন্ধকার, তুই বড় কালো'  অন্ধকার বলে, ‘ভাই, তাই তুমি আলো'
| |

ভাবসম্প্রসারণঃ আলো বলে, ‘অন্ধকার, তুই বড় কালো’  অন্ধকার বলে, ‘ভাই, তাই তুমি আলো’

আজকের পোস্টে আমরা খুবই গুরুত্বপূর্ণ একটি ভাবসম্প্রসারণ শেয়ার করব “ আলো বলে, ‘অন্ধকার, তুই বড় কালো’  অন্ধকার বলে, ‘ভাই, তাই তুমি আলো’“। এই ভাবসম্প্রসারণটি আশা করি তোমাদের পরীক্ষায় কমন আসবে। আমরা এইভাবসম্প্রসারণটি যত সম্ভব সহজ রাখার চেষ্টা করেছি – তোমাদের পড়তে সুবিধা হবে। চলো শুরু করা যাক।

আলো বলে, ‘অন্ধকার, তুই বড় কালো’  অন্ধকার বলে, ‘ভাই, তাই তুমি আলো’

মূলভাব: পৃথিবীতে কোনো কিছু এককভাবে উপভোগ করলে সে জিনিসের যথার্থ মূল্য বোঝা যায় না।

সম্প্রসারিত ভাব : আলো ও অন্ধকারের মতো বিপরীত দিকগুলো একে অন্যের গুরুত্ব অনুধাবনে সহায়তা করে।পৃথিবীতে সুখ-দুঃখ, হাসি-কান্না, আনন্দ-বেদনা, সুন্দর ও কুৎসিতের সহাবস্থান। সূর্য যদি কখনো অস্ত না যেত, তা হলে আলোময় পৃথিবীকে সুন্দরভাবে অনুভব করা যেত না। অন্ধকার আলোকে গ্রাস করে বলেই পরের দিনের সূর্যোদয় আমাদের কাছে এত আকর্ষণীয় । মানুষের ব্যক্তিগত জীবনেও একই অবস্থা। আমরা সকলেই জীবনে অধিক সুখ লাভের উপায় সন্ধান করি। কিন্তু দুঃখের স্পর্শ ছাড়া জীবনে নিরবচ্ছিন্ন সুখ লাভ করা যায় না। দুঃখের যন্ত্রণা দেখে আমরা হতাশায় ভেঙে পড়ি । অনেক সময় আক্ষেপ করি, সৃষ্টিকর্তার কাছে অভিযোগ জানাই। কিন্তু দুঃখ আছে বলেই সুখ এত আদরণীয়। বেদনা-হতাশার পর যে সুখ ও আনন্দ খুঁজে পাওয়া যায়, তার অনুভূতি অমূল্য। তেমনই অভাব না থাকলে মানুষ সম্পদের মূল্য বুঝত না। চাওয়া-পাওয়া বা অতৃপ্তি না থাকলে জ্ঞান-বিজ্ঞানের এত উৎকর্ষ সাধিত হতো না জন্মের পর মৃত্যু অবধারিত বলেই জীবন এত মধুময় ও মূল্যবান। তেমনিভাবে অন্ধকার আছে বলেই আলোর গুরুত্ব বেশি। আলো অন্ধকারকে যতই হেয় করুক না কেন, অন্ধকার আছে বলেই আলো উজ্জ্বলভাবে আমাদের নিকট ধরা পড়ে। অর্থাৎ, বিপরীতধর্মী বিষয়বস্তুর পারস্পরিক ক্রিয়া-প্রতিক্রিয়ার কারণেই পৃথিবী এত বৈচিত্র্যময় ও সুন্দর। কাঁটা এড়িয়ে যেমন পদ্মফুল তোলা যায় না, তেমনই দুঃখ বাদ দিয়ে সুখ লাভ করা যায় না। আলো-অন্ধকার, ভালো-মন্দ, সুখ-দুঃখ না থাকলে মানুষ কোনো সাধনাই করত না; দৃঢ় মনোবলের অধিকারীও হতে পারত না।

See also  ভাবসম্প্রসারণঃ পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে

মন্তব্য : এসব বাধা আছে বলেই মানুষ নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছে জীবনকে সুন্দর ও সার্থক করতে, পৃথিবীকে সুখের আবাস ভূমিতে পরিণত করতে।

সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আমাদের এই পোস্ট থেকে ভাব সম্প্রসারণ যেটি তুমি চাচ্ছিলে সেটি পেয়ে গিয়েছ। যদি তুমি আমাদেরকে কোন কিছু জানতে চাও বা এই ভাব সম্প্রসারণ নিয়ে যদি তোমার কোনো মতামত থাকে, তাহলে সেটি আমাদের কমেন্টে জানাতে পারো। আজকের পোস্টে এই পর্যন্তই, তুমি আমাদের ওয়েবসাইট ভিজিট করে আমাদের বাকি পোস্ট গুলো দেখতে পারো।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *